বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৬:০৯ পূর্বাহ্ন

কামারখন্দ উপজেলা সাস্থ্য কমপ্লেক্সে ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের ব্যপক আনাগোনা, ভোগান্তিতে রোগীরা

ওমর ফারুক ভুইয়া, স্টাফ রিপোর্টারঃ
  • Update Time : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃবিভাগে সকাল ৮টা থেকে চিকিৎসক থাকা পর্যন্ত ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের ভিড় জমে, এতে হয়রানি ও দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ রোগীরা।

চিকিৎসকদের কক্ষের দরজায় ঔষধ কোম্পানির প্রতিনিধিদের আনাগোনা, রোগীরা বের হলেই ব্যবস্থাপত্র ছবি তোলার জন্য তা নিয়ে করা হচ্ছে টানাহেচড়া, এতে রোগীরা বিব্রতকর অবস্থার মধ্যে পড়েন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, প্রেসক্রিপশন ঔষধ লেখার জন্য প্রতিমাসেই কলম, লেখার প্যাড, চাবির রিং থেকে শুরু করে টিভি ফ্রিজসহ বিভিন্ন উপহার দিলে চিকিৎসকরা তার বিনিময়েই প্রতিটি প্রেসক্রিপশনেই লিখতে হচ্ছে উপহার দেয়া কোম্পানীর ঔষধ।

১৫ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুরে সরেজমিনে দেখা যায়, হাসপাতালের সামনে এবং ভেতরের বিভিন্ন চিকিৎসকের কক্ষের সামনে ঔষুধ কোম্পানি প্রতিনিধিদের ভিড় লেগেই আছে। নির্দিষ্ট সময়ের বাহিরে তারা ভিজিট করে রোগীদের চিকিৎসাসেবায় বেঘাত ঘটাচ্ছেন।

দেখা গেছে, যখন রোগী টিকেট কেটে চিকিৎসা সেবার জন্য চিকিৎসকের কক্ষে যান তখন একাধিক প্রতিনিধি ওই কক্ষের সামনে দাঁড়িয়ে ভিড় জমিয়ে আছেন। এর বাহিরেও চোখে পড়ে এসব প্রতিনিধিদের নানান রকম দৃশ্য।

সরকারি এ হাসপাতালটিতে যখন বিভিন্ন রোগীরা ডাক্তার দেখিয়ে টিকেট নিয়ে ফিরে যান তখন দেখা যায়, বিভিন্ন কোম্পানীর প্রতিনিধিরা ওইসব রোগীদের পথে দাঁড় করিয়ে তাদের হাতের টিকেট টেনে নিয়ে ওই টিকেটের ছবি তুলে রাখছেন।

তাদের কোম্পানীর ঔষধ ঠিকমত লিখছেন কিনা তা খতিয়ে দেখার জন্যই নাকি তাদের এসব করা । হাসপাতালে চিকিৎসার জন্য আসা সালেহা খাতুন জানান, আমি ডাক্তার এর রুম থেকে বের হতেই আমার কাজ থেকে স্লিপটি নিয়ে তারা ছবি তুলছে, আমি এর কিছু বুঝতেই পারলাম না ।

আরেক রোগী মমতা জানান, আমি আমার বাচ্চা নিয়ে বাড়ি যাওয়ার জন্য তারাহুরা করছি কিন্তু ইনারা আমাকে দাঁড় করিয়ে আমার হাতের কাগজ নিয়ে ছবি তুলছে । আমি ভেবেছি এরা হাসপাতালেরই কেও ।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফারুক হোসেন জানান, প্রতি শনিবার ও মঙ্গলবার দুপুর ১টার পর ওষুধ কোম্পানীর প্রতিনিধিদের হাসপাতালে প্রবেশের জন্য বলা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com