বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৪:১৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:

ফুলবাড়ীতে বীজ উৎপাদন প্রদর্শনী ক্ষেতের ধানকাটা কার্যক্রমের শুভ উদ্বোধন

এম আর মাহফুজ, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  • Update Time : সোমবার, ২ নভেম্বর, ২০২০

কুড়িগ্রামের ফুলবাড়ীতে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম, পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কৃষকের জমিতে রোপন করা জমির আমন ধানকাটা কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার ২ নভেম্বর দুপুর ১টায় উপজেলার বড়ভিটা ইউনিয়নের পূর্বধনিরাম গ্রামে বড়ভিটা ব্লকের কৃষকদের নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশীদ ধানকাটা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

উপসহকারি কৃষি কর্মকর্তা আশরাফুল আলম জানান- উপজেলার বিভিন্ন এলাকায় বীজ উৎপাদনকারী কৃষক গ্রুপ তৈরী করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। কৃষকরা যেন নিজের প্রয়োজনীয় বীজ নিজেরাই উৎপাদন ও সংরক্ষণ করে নিজেদের জমিতে ব্যবহার করতে পারে।এর ফলে কৃষকরা যেমন স্বাবলম্বী হবে পাশাপাশি আমদানিকৃত হাইব্রিড জাতের উপড় নির্ভরতাও কমে আসবে।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশীদ জানান – সরকারের সরাসরি কৃষকের মাধ্যমে আধুনিক উচ্চফলনশীল জাতের ধান, গম,পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় অত্র উপজেলার ছয়টি স্পটে আধুনিক উচ্চফলনশীল জাতের ধানের বীজ উৎপাদন প্রদর্শনী করা হয়েছে। এখান থেকে প্রান্তিক কৃষকেরা সাশ্রয়ী মূল্যে উন্নতমানের বীজ পাবেন। পাশাপাশি নতুন এ জাতগুলো স্বল্প মেয়াদি হওয়ায় কৃষকেরা অনায়াসে তাদের জমিতে রবিশস্য চাষাবাদ করতে পারবেন। আধুনিক এ জাতগুলো ব্যবহারে জাতীয় খাদ্য ভান্ডার সমৃদ্ধ হওয়ার পাশাপাশি কৃষকরাও একই জমিতে বারবার ফসল ফলিয়ে অধিক লাভবান হবেন বলেও জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com