রবিবার, ২০ জুন ২০২১, ০৪:০০ অপরাহ্ন

নওগাঁয় জেল হত্যা দিবস পালিত

মোঃ আককাস আলী, নওগাঁ প্রতিনিধি
  • Update Time : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০

সারা দেশের ন্যায় নওগাঁয় আওয়ামীলীগের আয়োজনে জেল হত্যা দিবস পালিত হয়েছে।

৩ নভেম্বর মঙ্গলবার জাতীয় চার নেতাকে রাষ্ট্রীয় নিরাপত্তার স্থান জেলখানায় থাকা অবস্থায় হত্যার প্রতিবাদে জেল হত্যা দিবস যথাযোগ্য মর্যাদায় উপজেলার দলীয় কার্যালয়ে পালিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ’৭৫ এর ১৫ আগস্ট সপরিবারে হত্যার পর জাতির ইতিহাসে এটি দ্বিতীয় কলংকজনক অধ্যায়।

১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের পর তিন মাসেরও কম সময়ের মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়। এর আগে ১৫ আগস্টের পর এই চার জাতীয় নেতাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

জাতি আজ মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতাকে যথাযথ শ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে দেশের ইতিহাসের অন্যতম বর্বরোচিত এই কালো অধ্যায়টিকে স্মরণ করছে। আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে সারা দেশে পালিত হচ্ছে শোকাবহ এই দিনটি। আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে, সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু ভবন ও দলের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সর্বত্র দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ।

নিয়ামতপুর :-নিয়ামতপুরে সদর ইউনিয়ন আওয়ামীলীগের আয়োজনে জেল হত্যা দিবস পালিত হয়েছে। জাতীয় চার নেতাকে রাষ্ট্রীয় নিরাপত্তার স্থান জেলখানায় থাকা অবস্থায় হত্যার প্রতিবাদে জেল হত্যা দিবস যথাযোগ্য মর্যাদায় উপজেলার দলীয় কার্যালয়ে পালিত হয়।

দিবসটি উপলক্ষে নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পন করেন। এরপর আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লবের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল কালাম আজাদ, ভাবিচা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক উৎপল কান্ত সরকার পিন্টুসহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ ও মহিলা লীগের বিভিন্ন নেতৃবৃন্দ।

আত্রাই:- নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে আত্রাইয়ে জেল হত্যা দিবসস্মরণ করেছে আত্রাই উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ৯টায় উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় সংগীতের সাথে জাতীয় ওদলীয় পতাকা উত্তোলন করে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ সহ শহীদদের আত্নার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়।এরপর আলোচনা সভায় সভাপতিত্ব করেনউপজেলা আওয়ামী লীগ সভাপতি শ্রী নৃপেন্দ্র নাথ দত্ত দুলাল। সভায় বক্তারা বলেন,শত্রুরা ভেবেছিল বঙ্গবন্ধুর সাথে জাতীয় এ চার নেতাকে হত্যা করলে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করে দেয়া যাবে। কিš ‘বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের নিশ্চিহ্ন করা সম্ভব নয়।

আজ বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সুসংগঠিত।তার নেতৃত্বে দেশ আজ উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, সাংগঠনিক সম্পাদক নাহিদ ইসলাম বিপ্লব,প্রচার সম্পাদ ও ইউপি চেয়ারম্যান আফছার আলী প্রামানিক, উপজেলা ছাত্র লীগ উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম,সভাপতি মেহেদী মসনদ স্বরুপ, সাধারণ সম্পাদক হুমায়ূন কবির সোহাগ, সাবেক ছাত্র নেতা রবিউল ইসলাম চঞ্চল, পাঁচুপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আবু হাসান, সাধারণ সম্পাদক পাঁচুপুর ইউনিয়ন পরিষদ সদস্য আবুল কালাম ফৌজদার,আওয়ামী লীগ নেতা মোঃ মফিজ উদ্দিন প্রামানিক প্রমূখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com