শনিবার, ১৯ জুন ২০২১, ০২:৫৩ পূর্বাহ্ন

শীতের আগমনে কদর বেড়েছে লেপ ও তোষকের, ব্যস্ত সময় পার করছেন রংপুরের কারিগররা

জুয়েল বাবু, রংপুর প্রতিনিধি
  • Update Time : রবিবার, ৮ নভেম্বর, ২০২০

শীতের আগমনে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। বছরের অন্যান্য সময় তারা অলস সময় পার করলেও বাংলার আশ্বিন মাস থেকে দোকানের তালা খুলে বসেন মহাজনরা। লেপ-তোষকের কাপড়, তুলা ও সেলাই মেশিনসহ সরঞ্জামাদি সাজিয়ে বসেন লেপ-তোষক তৈরি করতে।

এবার রংপুর নগরীসহ বিভিন্ন উপজেলা গুলোতে কার্তিক মাসের শুরু থেকে পুরোদমে  লেপ-তোষক তৈরির ধুম পড়েছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, রংপুর নগরীর স্টেশন রোড, বেতপট্রি রোড, কামাল কাছনা রোড, শাপলা চত্বর, মন্ডলপাড়া, তাজহাট, তাঁতীপাড়া, কুটিরপাড়াসহ বিভিন্ন এলাকার প্রায় এক শতাধিক লেপ-তোষকের দোকান রয়েছে। এসব দোকানের মালিক, কারিগরসহ সহস্রাধিক শ্রমিক এ পেশায় নিয়োজিত রয়েছে। অলস সময় পার করতে বার্তী মুনাফার আশায় পুরুষের পাশাপাশি নারীরাও এ  কাজ করছেন।

রংপুর নগরীর তাঁতীপাড়া এলাকার লেপ-তোষক তৈরির কারিগর আরমান হোসেন, মাছুয়া পাড়া এলাকার শ্রী রতন চন্দ্র এবং মন্ডলপাড়া এলাকার জাহিদুল ইসলাম জানান, প্রায় ১০ বছর যাবত সাধারণ পদ্ধতিতে লেপ-তোষক তৈরির কাজ করছেন তারা। বড় মাপের লেপ, কাপড়, তুলা ও সুতাসহ তৈরি খরচ বাবদ গ্রাহকদের নিকট থেকে ১ হাজার  থেকে ১২শ টাকা নেন তারা। শ্রমিক মজুরি লেপ ১২০ টাকা ২৫০ টাকা ও  তোষক বা জাজিম ৩০০ থেকে ৪০০শ টাকা দিতে হয়।

আশ্বিন মাস থেকে ফাল্গুুন মাস পর্যন্ত এ পেশার কারিগররা ব্যস্ত থাকলেও অবশিষ্ট মাসে কারিগররা অন্য পেশায় নিয়োজিত থাকেন। বর্তমানে ক্রেতার সংখ্যাও কম নেই দোকানগুলোতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com