সোমবার, ১৪ জুন ২০২১, ০৫:২৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
পঞ্চগড় পৌরসভা (৬ষ্ট তলা) সুপার মার্কেটের ভিত্তিপ্রস্তর স্থাপন জোন ভিত্তিক লকডাউনে যাচ্ছে কুড়িগ্রাম লালমনিরহাটে ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু কুড়িগ্রামে ১১’শ ভূমিহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর নওগাঁয় সাংবাদিক আব্বাস আলীর উপর হামলার প্রতিবাদে মানববন্ধন চাষিদের বিক্ষোভের মুখে হিমাগারের অতিরিক্ত ভাড়া প্রত্যাহার কাঁচিচরে স্বেচ্ছাসেবী সংগঠন “বিবেক ২১”এর বৃক্ষরোপন কর্মসূচি পালন গোয়ালঘর থেকে কৃষকের মরদেহ উদ্ধার কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী ও ছেলেকে রাস্তায় গুলি করে হত্যা কুড়িগ্রামে মাসিক কল্যাণ সভায় টানা তৃতীয় বারের শ্রেষ্ঠ ওসি উলিপুর থানার ইমতিয়াজ কবীর

আরপিএমপির সকল সংবাদ বর্জনের ঘোষণা রংপুরের সাংবাদিক সমাজের 

জুয়েল বাবু, রংপুর প্রতিনিধি
  • Update Time : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

বেসরকারি টিভি চ্যানেল ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের রংপুরের ক্যামেরাপার্সন লিমন রহমানের উপর পুলিশি হামলার ঘটনায় রংপুর মেট্রোপলিটন পুলিশের সকল সংবাদ বর্জনের ঘোষণা দিয়েছে রংপুর সাংবাদিক সমাজ। একই সাথে হামলার ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিচার দাবিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে রংপুর নগরীর সুমি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন রংপুরের সাংবাদিক নেতারা। সংবাদ সম্মেলনের আয়োজন করে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট -টিসিএ রংপুর কমিটি।

গত ১৭ নভেম্বর রংপুর নগরীতে উচ্ছেদ অভিযানের ভিডিও ফুটেজ সংগ্রহের সময় পুলিশি হামলার শিকার হন ক্যামেরাপার্সন লিমন রহমান। ওই ঘটনার পর থেকে পুলিশ বিভাগ সুষ্ঠ তদন্তসহ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্হা গ্রহণে কয়েকবার সাংবাদিকদের আশ্বাস দিলেও কোনো পদক্ষেপ নেয়নি। এতে সাংবাদিক ও পুলিশের সম্পর্কের অবনতি এবং রংপুর মেট্রোপলিটন পুলিশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন নেতৃবৃন্দ। পরে সকল সংগঠনের নেতাদের সম্মতিতে পুলিশের সকল সংবাদ বর্জনসহ তিন দিনের প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেন। এর মধ্যে ২৯ নভেম্বর মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এবং ১লা ডিসেম্বর সড়ক অবরোধের কর্মসূচি রয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার কথা জানান সাংবাদিক নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ( টিসিএ) রংপুর এর সভাপতি শাহ, নেওয়াজ জনি জানান, গত ১৭ নভেম্বর বিকেলে সিটি কর্পোরেশনের উচ্ছেদ অভিযানে পেশাগত দায়িত্বপালন করার সময় ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের ক্যামেরাপার্সন লিমন রহমান পুলিশি হামলার শিকার হয়েছেন। প্রকাশ্যে দিবালোকে লিমনকে ১০-১২ জন পুলিশ সদস্য লাঠিপেটা করে গুরুতর আহত করেন। যার ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে সাংবাদিক সমাজ ও সচেতন মহল এই ঘটনার তীব্র নিন্দা জানান। লিমনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সে ৩ ঘন্টা অচেতন অবস্থায় থাকে।

চিকিৎসকরা জানান  লিমন মাথা, কান, পিট ও পাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছে। এ ঘটনায় তাৎক্ষণিক রংপুরে কর্মরত সকল সাংবাদিকরা বিক্ষোভ করলে পুলিশ প্রশাসন ৭২ ঘন্টার মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশসহ দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্হা নেয়ার আশ্বাস দেন। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত আশ্বাসই পাওয়া গেছে।

ঘটনার ৭২ ঘন্টা অতিবাহিত হলেও দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করেনি। এরপর সাংবাদিকরা আন্দোলন কর্মসূচি পালন করলে আবারও প্রেসক্লাব, রিপোর্টাস ক্লাব, সিটি প্রেসক্লাব, টিসিএ, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, রিপোর্টাস ইউনিটিসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতাদের সাথে আলোচনা করে দু’দিনের সময় নেয় পুলিশ প্রশাসন। গত মঙ্গলবার সন্ধ্যায় পুলিশ প্রশাসনের নেয়া সময় পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তারা কোনো সাংবাদিক সংগঠনের নেতা কিংবা টিসিএ’র নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করেনি। এতে করে টিসিএসহ রংপুরের সাংবাদিক সমাজের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

টিসিএ’র সাধারণ সম্পাদক আহসানুল হক সুমন বলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশ ( আরপিএমপি) প্রতিষ্ঠার পর থেকে দ্রুততম সময়ের মধ্যে ক্লু-লেস মামলার রহস্য উদঘাটন, বিভিন্ন মামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করে প্রসংশিত হয়েছে। কিন্তুু সাংবাদিকের উপর পুলিশি হামলার ঘটনায় কোনো পদক্ষেপ না নেয়াসহ তদন্ত প্রতিবেদন প্রকাশ না করায় মেট্রো পুলিশের উপর হতাশ হয়েছে টিসিএসহ সাংবাদিক নেতৃবৃন্দ। তাই সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে ব্যবস্হা গ্রহণ না করা পর্যন্ত মেট্রোপলিটন পুলিশের সকল সংবাদ বর্জন করা হবে।

এছাড়াও তিন দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সংবাদ সম্মেলনে রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিক সরকার, রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক শাহ বায়েজিদ আহমেদ, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আদর রহমান, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপন, টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের টিসিএ’র নেতৃবৃন্দসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com