রবিবার, ২০ জুন ২০২১, ০৩:০৩ অপরাহ্ন

শ্যামপুর চিনিকল বন্ধের প্রতিবাদে রংপুরে অর্ধদিবস হরতাল পালিত 

জুয়েল বাবু, রংপুর প্রতিনিধি
  • Update Time : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

শ্যামপুর চিনিকলসহ দেশের ছয়টি চিনিকল বন্ধের প্রতিবাদে অর্ধদিবস হরতাল পালন করছে শ্রমিক ও আখচাষিরা।

বুধবার ( ২৩ ডিসেম্বর) সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত রংপুরের বদরগঞ্জ উপজেলার শ্যামপুর চিনিকল এলাকায় এ হরতাল কর্মসূচি পালিত হয়। শ্যামপুর চিনিকল এমপ্লয়িজ ইউনিয়ন এবং আখচাষি কল্যাণ সমিতির ডাকে স্হানীয় আখচাষি ও চিনিকলে কর্মরত কর্মচারী ও শ্রমিকরা সকাল থেকে চিনিকলের সামনের ফটকে অবস্থান নেয়। সেখানে তারা আখ মাড়াই কার্যক্রম চালুসহ বন্ধ করে দেয়া ছয়টি চিনিকল খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ করেন। এর আগে সকাল থেকে চিনিকল এলাকায় বিক্ষোভ মিছিল বের করেন শ্রমিক ও আখচাষিরা।

এ সময় হরতালের সমর্থন জানিয়ে স্হানীয় ব্যবসায়ীরাও দোকানপাট বন্ধ রাখেন। শ্রমিক -কর্মচারী ও আখচাষিদের ডাকে সাড়া দিয়ে হরতালে যোগ দেন স্হানীয় এলাকাবাসী। এদিকে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শ্যামপুর চিনিকল এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। সমাবেশে আখচাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান সাগর জানান, গভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে চিনিকলগুলোকে বন্ধ করে দেয়ার পাঁয়তারা করা হচ্ছে।

শ্যামপুর চিনিকলের ৭/৮শ’ শ্রমিক কর্মকর্তা ও কর্মচারী, ১২ হাজার আখচাষিসহ পরোক্ষ ও প্রত্যক্ষভাবে জড়িত প্রায় দেড় লক্ষাধিক মানুষের জীবন-জীবিকা হুমকির মুখে পড়েছে। শ্যামপুর চিনিকল এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক বুলু আমিন জানান, ১৫টি চিনিকলের মধ্যে নয়টি চিনিকল চালু করলেও এখনো ছয়টি চিনিকল বন্ধ রয়েছে। তারমধ্যে শ্যামপুর চিনিকল একটি। অবিলম্বে এই চিনিকল চালু করে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধসহ পাঁচ দফা দাবি মেনে নিতে হবে। দাবি মেনে না নেয়া হলে রেলপথ, রাজপথ অবরোধসহ আরও কঠোর কর্মসূচি ঘোষণার হুশিয়ারী দেন আন্দোলনরত সংগঠনের নেতা-কর্মীরা।

উল্লেখ্য, গত ১ ডিসেম্বর দেশের ১৫টি চিনিকলের মধ্যে ছয়টি চিনিকলে আখমাড়াই বন্ধ রেখে ৯টি চিনিকলে আখমাড়াই চালু রাখার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com