রবিবার, ১৩ জুন ২০২১, ০৩:৩৭ পূর্বাহ্ন

রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাওয়ে যারা শহীদ  হয়েছে তাদের মুক্তিযোদ্ধা  হিসেবে স্বীকৃতির দাবিতে মানববন্ধন 

জুয়েল বাবু, রংপুর প্রতিনিধি
  • Update Time : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১

১৯৭১ সালের ২৮শে মার্চ রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও দিবসে যারা শহিদ হয়েছে তাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির দাবিতে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩জানুয়ারি) দুপুরে রংপুর প্রেসক্লাব চত্বরে এই মানববন্ধন সমাবেশ এর আয়োজন করেন, শহীদ পরিবারের সদস্যরা।

মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার, বীর মুক্তিযোদ্ধা বলরাম মহন্ত, ঘাতক দালাল নির্মুল কমিটির সংগঠক ডাঃ মফিজুল ইসলাম মান্টু, এ্যাড. লুৎফুল কবির,  মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য জাকারিয়া জাকির, অজয় কুমার দুলু প্রমুখ।

বক্তারা বলেন, রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও এর ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করে স্বাধীনতাকামী মানুষ। ১৯৭১ সালের ২৮ মার্চ ক্যান্টনমেন্ট আক্রমণের জন্য প্রস্তুতি নেয় এ অঞ্চলের ধর্ম-বর্ণ নির্বিশেষে ছাত্র, কৃষক, দিনমজুরসহ সকল পেশার সংগ্রামী মানুষ। তারা ক্যান্টনমেন্ট ঘেরাও করলে ক্যান্টনমেন্ট থেকে গোটা দশেক জিপ বেরিয়ে আসে এবং মিছিল লক্ষ্য করে শুরু হয় একটানা মেশিনগানের গুলিবর্ষণ। মাত্র ৫ মিনিটে চারিদিক নিস্তব্ধ হয়ে যায়। হাজারো লাশ পড়ে থাকে মাঠে।

ওই দিন স্বাধীনতার জন্য যারা জীবন উৎসর্গ করেছেন তারা আজও শহীদের স্বীকৃতি পায়নি। অথচ কত ভুয়া মুক্তিযোদ্ধা ঢুকে পড়েছে মুক্তিযোদ্ধার তালিকায়। আমরা অবিলম্বে ক্যান্টনমেন্ট ঘেরাও আন্দলনে যারা শহীদ হয়েছে তাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার জোর দাবি জানাচ্ছি। সেই সাথে ঘটনাস্থল বালারখালকে বধ্যভুমি হিসেবে স্বীকৃতি দেওয়াও দাবী জানাচ্ছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com