সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৩:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
ফুলবাড়ীতে কঠোর লকডাউন কার্যকরে কঠোর প্রশাসন ফুলবাড়ীতে তরুণদের উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সেবা চালু কুড়িগ্রামের নাগেশ্বরীতে ৫শ দুস্থ্য পরিবার পেল ঈদ উপহার লালমনিরহাট পৌরবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন, জনতার মেয়র রেজাউল করিম স্বপন ফুলবাড়ীতে কেটে নেয়া ধান গাছ থেকে ফের ধান উৎপাদন পঞ্চগড়ে নদী ভাঙ্গন রক্ষার দাবিতে স্থানীয়দের মানববন্ধন  জোরপূর্বক জমি দখলের চেষ্টা; সংবাদ সম্মেলনে ভুক্তভোগীরা ফুলবাড়ীতে ক্ষতিগ্রস্থদের মাঝে ঈদ উপহার বিতরণ সচ্ছলরা পেয়েছেন গৃহহীনদের ঘর, প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন উলিপুরে ১০ ছাত্রলীগ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার

রাজারহাটে “ইসলামিক রিলিফ বাংলাদশের” প্রকল্প অবহতিকরণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি
  • Update Time : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলায় চাকিরপশার ইউনিয়ন পরিষদে “ইসলামিক রিলিফ জার্মানি”র অর্থায়নে এবং “ইসলামিক রিলিফ বাংলাদেশ’’ কর্তৃক বাস্তবায়িত ইইপি প্রকল্পের প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর, ২০২০) ইইপি প্রকল্পের প্রজেক্ট কো-অর্ডিনেটর মো: মনির হোসেন এর উপস্থাপনায় এবং চাকির পশার ইউপি চেয়ারম্যান মো: আবুল কালাম আজাদের সভাপতিত্বে উক্ত প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সঞ্চালকের ভূমিকায় ছিলেন ইইপি প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শাহজাদা মুহাম্মদ শরিফ ।

উক্ত সভায় ইসলামিক রিলিফ বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত ইইপি প্রকল্পের অন্যান্য সকল কর্মী, বীর মুক্তিযোদ্ধা, ইউপি সদস্য, ইউনিয়নের গন্যমান্য ব্যক্তিবর্গ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সাংবাদিক সহ সুশীল সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রকল্প অবহিতকরণ সভায় ইসলামিক রিলিফ বাংলাদেশর ভিশন, মিশন এবং মুল্যবোধ ও ইইপি প্রকল্পের উদ্দেশ্য, মূল কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। এসময় তারা তাদের উন্নয়ন প্রকল্পের বিভিন্ন স্থির ও ভিডিও চিত্র প্রদর্শন করেন। উপস্থিত ব্যক্তিবর্গের কাছে প্রশ্ন, মন্তব্য শুনে তার উপযুক্ত সদউত্তর প্রদান করেন। এসময় উপস্থিত ব্যক্তিবর্গ প্রকল্পের সকল কার্যক্রম এবং লক্ষ্য উদ্দেশ্য শুনে প্রকল্পের প্রশংসা ও সফলতা কামনা করেন।

উল্লেখ্য যে, রাজারহাট উপজেলার ৪ টি ইউনিয়নের মোট ১০০০ অতি দরিদ্র পরিবারের দারিদ্রতা হ্রাসের লক্ষ্যে ৩ বছর মেয়াদী ইইপি প্রকল্পটি বাস্তবায়িত হবে ।

প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রম গুলো হলো ১০০০ অতি-দরিদ্র ও নিঃস্ব পরিবার নির্বাচন, নির্বাচিত ১০০০ পরিবার নিয়ে ৪০ স্ব-নির্ভর দল গঠন, একটি এ্যাপেক্স বডি গঠন, দল ভিত্তিক সঞ্চয় কার্যক্রম ও ব্যবস্থাপনা, জীবনযাত্রার মান উন্নয়নে দল ভিত্তিক সুদমুক্ত ঘুর্নায়মান ঋণ কার্যক্রম পরিচালনা, উপকারভোগীদের মধ্যে বিমা বা তাকাফুল ব্যবস্থা প্রবর্তন করা, স্ব-নির্ভর দল ও এ্যাপেক্স বডির নেতাদের দক্ষতা বৃদ্ধি করা, ব্যবসা পরিকল্পনা তৈরী, উপকারভোগীদের দক্ষতা উন্নয়ন ও হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান, আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড বাস্তবায়নের জন্য আর্থিক সহায়তা প্রদান, অতি-দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি পরিবাররের জন্য ভাতা প্রদান, মার্কেট লিংকেজ, স্ব-নির্ভর দলের সঞ্চয় ও ঘুর্নায়মান তহবিল থেকে সুদমুক্ত ঋণের মাধ্যমে পরিবারগুলি বৈচিত্রময় আয়বৃদ্ধিমূলক কর্মকান্ড করবে ।

উপরোক্ত কার্যাবলি পরিচালনার মাধ্যমে অতি-দরিদ্র পরিবারের আয় বৃদ্ধি ও দারিদ্রতা হ্রাস পাবে বলে জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com