রবিবার, ২০ জুন ২০২১, ০৪:১১ অপরাহ্ন

দেশব্যাপী “১০০টি উপজেলায় টিএসসি স্থাপন ” শীর্ষক প্রকল্পের বাস্তবায়ন

জনকথা ডেস্ক :
  • Update Time : শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২১

দেশে কারিগরী শিক্ষায় শিক্ষিত জনশক্তি গড়ার লক্ষ্যে দক্ষ জনশক্তি গড়ার সূতিকাগার হিসেবে দেশের ১০০ উপজেলার প্রতিটি উপজেলায় ১টি করে কারিগরি স্কুল ও কলেজ স্থাপন প্রকল্প হাতে নিয়েছে সরকার । এরই ধারাবাহিকতায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন “১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন ” শীর্ষক প্রকল্পের আওতায় নুতন নির্মিত ১০ টি টিএসসিতে ২০২১ সেশনে পাঠদান কার্যক্রম শুরু করার উদ্যোগ নেয়া হয়েছে । সে লক্ষ্যে শনিবার কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলায় ৩০ জন ছাত্র ছাত্রীদের ভর্তির উদ্দেশ্যে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব মোঃ বিল্লাল হোসেন। এছাড়াও অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো,শাহাজাহান আলী, নাগেশ্বরী উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামান প্রমুখ।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ২০১৯ সালে বাংলাদেশে কারিগরি শিক্ষার হার ছিল ০২ শতাংশ মাত্র । বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপে ২০২০ সালের শেষে তা এসে দাড়িয়েছে ২০ শতাংশে। ২০৩০ সালে এই হারকে ৩০ শতাংশ এবং ২০৪১ সালে ৫০ শতাংশে উন্নিত করার লক্ষ্যে সারাদেশে নির্বাচিত ১০০ টি উপজেলায় ১ টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ নির্মাণ পাইলট প্রকল্প হাতে নেয় সরকার। তারই অংশ হিসেবে কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলায় নাগেশ্বরী সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কাজ চলমান রয়েছে । যাহা অত্র উপজেলা তথা কুড়িগ্রাম জেলায় কারিগরী শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে ।

বর্তমান আওয়ামিলীগ সরকার তথা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ইচ্ছা দেশের যুব সমাজকে ক্লারিক্যাল পড়ালেখা কমিয়ে কারিগরী শিক্ষায় শিক্ষিত করে দক্ষ জনশক্তি তৈরি করে দেশ এগিয়ে নিয়ে যাওয়া তথা সোনার বাংলাদেশ গড়া। সেই লক্ষ্য সামনে নিয়ে সারাদেশে ৩২৯ টি সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন শীর্ষক প্রকল্প হাতে নিয়েছে , যা বর্তমানে জমি অধিগ্রহণ পর্যায়ে রয়েছে ।

উক্ত প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশের প্রতিটি উপজেলায় স্থাপিত হবে ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ। যেখানে তৈরী হবে কর্মমুখী শিক্ষায় শিক্ষিত জনশক্তি । এসব জনশক্তি দেশের বাজারের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের শ্রমবাজারে দক্ষ শ্রমিক হিসেবে কাজ করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জনে সক্ষম হবে। ফলে দেশও এগিয়ে যাবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দোরগোড়ায় ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com