সোমবার, ১৪ জুন ২০২১, ০৬:৩৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
পঞ্চগড় পৌরসভা (৬ষ্ট তলা) সুপার মার্কেটের ভিত্তিপ্রস্তর স্থাপন জোন ভিত্তিক লকডাউনে যাচ্ছে কুড়িগ্রাম লালমনিরহাটে ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু কুড়িগ্রামে ১১’শ ভূমিহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর নওগাঁয় সাংবাদিক আব্বাস আলীর উপর হামলার প্রতিবাদে মানববন্ধন চাষিদের বিক্ষোভের মুখে হিমাগারের অতিরিক্ত ভাড়া প্রত্যাহার কাঁচিচরে স্বেচ্ছাসেবী সংগঠন “বিবেক ২১”এর বৃক্ষরোপন কর্মসূচি পালন গোয়ালঘর থেকে কৃষকের মরদেহ উদ্ধার কুষ্টিয়ায় স্বামী-স্ত্রী ও ছেলেকে রাস্তায় গুলি করে হত্যা কুড়িগ্রামে মাসিক কল্যাণ সভায় টানা তৃতীয় বারের শ্রেষ্ঠ ওসি উলিপুর থানার ইমতিয়াজ কবীর

মান্দার পাউবোর বেড়ি বাঁধ দখল করে অবৈধ ভাবে ভবন নির্মাণ

মোঃ আককাস আলী, নওগাঁ প্রতিনিধি
  • Update Time : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

নওগাঁর মান্দা উপজেলার প্রসাদপুর বাজারের নিমতলি এলাকায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) আওতাধীন আত্রাই নদের বেড়িবাঁধের টপের ব্লক তুলে ও মেট্টোসিম কেটে অবৈধ ভাবে বহুতল ভবন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

এবিষয়ে স্থানীয়রা নির্মাণ বন্ধের আবেদন জানিয়ে পানি উন্নয়ন বোর্ড নওগাঁর নির্বাহী প্রকৌশলী, জেলা প্রশাসক এবং উপজেলা প্রশাসন বরাবর অভিযোগের কারণে প্রশাসনিক নিষেধাজ্ঞা আরোপ করা হলে সাময়িক ভাবে কয়েক দিন বন্ধ রেখে রাতের আঁধারে আবারও নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ স্থানীয়দের ।

সরেজমিনে গিয়ে জানা যায়, মান্দা উপজেলার প্রসাদপুর বাজারের নিমতলি এলাকায় আত্রাই নদের বেড়িবাঁধের উপরে টপের সবগুলো ব্লক তুলে ফেলে স্থানীয় মৃত বিপিন চন্দ্রের ছেলে উত্তম কুমার বহুতল ভবনের বর্ধিত করনের কাজ করছেন। পানি উন্নয়ন বোর্ডের নির্মিত আত্রাই নদের ভাঙনের হাত থেকে বাজাররক্ষা বেড়িবাঁধের টপের ব্লক তুলে নদের বাঁধ খনন করে মাটি নদের ভিতরে ফেলে সিসি পিলার তুলে তার ভবনের বর্ধিত করনের কাজ করছেন। বাঁধ কেটে টপের ব্লক তুলে ভবন তৈরি করায় চরম ঝুকিপূর্ণ হয়ে পড়েছে নদের তীরবর্তী বাজার রক্ষা বাঁধ সংলগ্ন অন্যান্য ভবন। তার এসব অবৈধ নির্মাণ কাজে স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ এবং অসন্তোষ দেখা দিয়েছে। নদের বেড়ি বাঁধের সরকারী ওই জমি উদ্ধার করে ভবন নির্মাণ বন্ধের আবেদন জানিয়েছেন স্থানীয়রা।

মান্দা উপজেলা আ’লীগের নির্বাহী কমিটির সদস্য নাহিদ মোর্শেদ এবং মান্দা উপজেলা মহিলা আ’লীগের সাধারণ সম্পাদক মাহফুজা বেগম বলেন, আমরা উত্তম কুমারের প্রতিবেশী। তাকে একাধিকবার নিষেধ করা সত্ত্বেও তিনি জোরপূর্বক নদের ভাঙন কবলিত এবং ঝুঁকিপূর্ণ এলাকার ব্লক তুলে মাটি নদের মাঝে ফেলে এই ভবন নির্মাণ করছেন। এর ফলে স্থানীয়দের পাশাপাশি প্রসাদপুর বাজার ঝুঁকিপূর্ণ হয়ে যাবে। আমরা দ্রুত এই অবৈধ ভাবে ভবন নির্মাণ কাজ বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি ।

অভিযোগের ব্যাপারে উত্তম কুমার বলেন, আমি যেখানে ভবন নির্মাণ করছি সেটা বাঁধ হলেও পানি উন্নয়ন বোর্ডের অধিগ্রহনকৃত জমি না। টপের ব্লক উত্তলন এবং মাটি খনন প্রসঙ্গে বলেন, ব্লক তুললেও আমি নিজ দায়িত্বে সিমেন্ট বালি দিয়ে ঠিক করে দেবো পাশাপাশি এখানে একটি গোসলের ঘাট নির্মাণের জন্য খনন কাজ করেছি।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল হালিম বলেন, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে সরেজমিন লোক পাঠিয়ে তার এই নির্মাণ কাজ বন্ধ করতে বলা হয়েছে এবং বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড নওগাঁর নির্বাহী প্রকৌশলী আরিফউজ্জামান খান জানান, অভিযোগের প্রেক্ষিতে লোক পাঠিয়ে কাজ বন্ধ করে দেয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com