রবিবার, ২০ জুন ২০২১, ০৩:৪৯ অপরাহ্ন

পঞ্চগড়ে নদী খননে নিয়ম নীতি বালাই নেই  নজরদারির অভাব  

মোঃ বাবুল হোসেন পঞ্চগড় প্রতিনিধি
  • Update Time : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১

জলবায়ু পরিবর্তনের সাথে দেশের বায়ূ দুষণসহ পরিবেশ আজ হুমকির মুখে। দেশের অভ্যন্তরে বহমান নদী গুলোর নাব্যতা আজ হারিয়ে গেছে। নদী-মাতৃক দেশ হিসেবে পরিচিত বাংলাদেশ আজ নদীবিহীন রুপে পরিগণিত হওয়ার পথে। সেই পথ ধরে পঞ্চগড়ের উপর দিয়ে বয়ে যাওয়া একমাত্র বড় নদী করতোয়ার নাব্যতা আজ হারিয়ে গেছে প্রায়।

নদী রক্ষা ও তার নাব্যতা ফেরাতে সরকার ইতোমধ্যে নানা পদক্ষেপ গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় গত বছর পঞ্চগড়ে চাওয়াই ও বুড়ি তিস্তা খনন করা হয়। পানি উন্নয়ন বোর্ড এই প্রকল্পের নাম দিয়েছে নদী পূন:খনন। এদিকে এ বছর পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের আওতায় সদর উপজেলার মীরগড় থেকে দিনাজপুরের খানসামা পর্যন্ত করতোয়া নদীর ৭৮ কিলোমিটার এলাকা খনন করার কাজ শুরু হয়।

কোন এলাকা মহাল হিসেবে ইজারা কৃত আর কোনটি ঠিকাদারের খনন কাজ। কোন বালু কে নিচ্ছে ‘ কোথায় কে পাথর নিচ্ছে তাও বলা দুষ্কর। খননে নেই কোন স্বচ্ছতা, নিয়মনীতি এবং সঠিক নজরদারি।

এ বিষয়ে পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম এর সাথে মোবাইল ফোনে কথা বললে তিনি বলেন, আসলে আমি ঠাকুরগাঁওয়ের নির্বাহী প্রকৌশলী পঞ্চগড়ে অতিরিক্ত দায়িত্বে আছি।

কাজের বিষয়ে তিনি বলেন ‘ আমরা চেষ্টা করছি । সে জন্য আমরা চিঠিপত্র তৈরি করছি। অভিভাবক না থাকলে যা হয় আর কি। পরিকল্পনাহীন ভাবে কাজ হচ্ছে স্বীকার করে বলেন, আমি ২/৪ দিন সাইড দেখতে গিয়েছিলাম। নতুন নির্বাহী প্রকৌশলী পোস্টিং দেয়া হয়েছে। সামনের সপ্তাহে যোগদান করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com