বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৬:০৬ পূর্বাহ্ন

চিরিরবন্দরে নারীদের রাজনৈতিক ক্ষমতায়নে “ডেমক্রেসিওয়াচ অপরাজিতা-৩” প্রকল্প

বিশেষ প্রতিনিধি
  • Update Time : শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সুু-শাসন ও মানবাধিকার সংস্থা ডেমক্রেসিওয়াচ ১৯৯৫খ্রীঃ থেকে বাংলাদেশে মানবাধিকার ও সু-শাসন নিয়ে কাজ করে আসছে। এরই ধারাবাহিকতায় ডেমক্রেসিওয়াচ ২০১৯খ্রীঃ জানুয়ারি হতে অপরাজিতা-৩ নামক একটি প্রকল্প নিয়ে নারীর রাজৈনতিক ক্ষমতায়নের লক্ষ্যে দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায় বাস্তবায়িত করে আসছে।

কোভিট-১৯ মহামারী সারা বিশ্বে প্রভাব বিস্তার করায় গত ২৫ মার্চ ২০২০খ্রীঃ হইতে গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশ মোতাবেক সকল সরকারী বে-সরকারী কার্যক্রম সাময়িক বন্ধ ঘোষনা করার পর হইতে ডেমক্রেসিওয়াচ এর অপরাজিতা-৩ প্রকল্পের মাঠ পর্যায়ের কাজ সাময়িক স্থগীত ছিল।

ডেমক্রেসিওয়াচ আবার গত ৩১মে ২০২০খ্রীঃ হইতে গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশ মোতাবেক সরকারী বে-সরকারী অফিস খোলার ঘোষণা আসার পর হইতে অফিসিয়াল কার্যক্রম শুরু করেন। সংস্থার কর্মীগণ সরাসরী মাঠ পর্যায়ে অবস্থান করে স্টোকহোল্ডার গণের সহিত মোবাইলের মাধম্যে নিয়মিত যোগাযোগ রেখে প্রকল্পের বিভিন্ন তথ্য আদান প্রদান করে আসছেন।

ডেমক্রেসিওয়াচ সংস্থার অপরাজিতা-৩ প্রকল্প গত ২৩আগষ্ট ২০২০খ্রীঃ হতে সামাজিক দুরুত্ব বজায় রেখে স্বাস্থ্য বিধি মেনে সরাসরি মাঠ পর্যায়ে কার্যক্রম করে যাচ্ছে।
এরই ধারাবাহিকতায় ২০২০খ্রীঃ সেপ্টেম্বর মাসে ডেমক্রেসিওয়াচ সংস্থার অপরাজিতা-৩ প্রকল্পের মাধ্যমে নারীর রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে চিরিরবন্দর উপজেলার ৮নং সাইতাড়া, ৫নং আব্দুলপুর, ও ৩নং ফতেজংপুর ইউনিয়নে স্থানীয় সরকারের সমন্বয়ে “নারী নেত্রীদের ইউনিয়ন পর্যায়ে সরকারী, বে-সরকারী কমিটি বিষয়ক “প্রশিক্ষন প্রদান করেন।

ইউনিয়ন পর্যায়ে “ইউনিয়ন উন্নয়ন” সমন্বয় কমিটি সক্রীয় ও নিয়মিত করনের মাধ্যমে অপরাজিতাগণের নেতৃত্বে জনবান্ধব সেবা ও সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে সেবা গ্রহিতার কার্যকর যোগাযোগ সৃষ্টির মাধ্যমে দরিদ্র সুবিধা বঞ্চিতদের সেবা নিশ্চিত করার উদ্দেশ্যে ৩নং ফতেজংপুর ও ৮নং সাইতাড়া ইউনিয়নে কার্যক্রম করেন।

ইউনিয়ন পরিষদ এর কাজকে আরও গতিশীল করার লক্ষ্যে চিরিরবন্দর উপজেলার ১২টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নে ২০১৬খ্রীঃ গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্দেশ মোতাবেক ১৩টি স্থায়ী কমিটি সক্রীয় করার লক্ষ্যে নারী সদস্যগণ যে স্থায়ী কমিটির সভাপতি আছেন সে সকল কমিটি নিয়ে প্রতি দু’মাস অন্তর নিয়মিত সভা পরিচালনা করেন। এর ধারাবাহিকতায় গত সেপ্টেম্বর মাসে চিরিরবন্দর উপজেলার ১০টি ইউনিয়নে, নশরতপুর, সাতনালা, ফতেজংপুর, ইসবপুর, আব্দুলপুর, অমরপুর, সাইতারা, ভিয়াইল, পুনট্টি ও আলোকডিহি ইউনিয়নের স্থায়ী কমিটির সভা পরিচালনা করেন।

এরই আলোকে চিরিরবন্দর উপজেলায় নারী উন্নয়ন ফোরামকে শক্তিশালী করোনের লক্ষ্যে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এর সভাপতিত্বে গত ২৪সেপ্টেম্বর ২০২০খ্রীঃ নারী উন্নয়ন ফোরামের নিয়মিত সভা পরিচালনা হয়।

এর মাধ্যমে চিরিরবন্দর উপজেলায় নারী নেতৃত্বের ক্ষেত্রে ইউনিয়ন পর্যায়ের নেতৃত্ব দানকারী নারীদের ক্ষমতায়নের ক্ষেত্র এগিয়ে যাবে বলে জনগন বিশ্বাস করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com