মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৭:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
কুড়িগ্রামে বিএনপি নেতার মৃত্যুতে জেলা বিএনপির শিশু বিষয়ক সম্পাদকের শোকবার্তা পাবনায় নিখোঁজ হওয়া শিশুকে ৩৬ ঘন্টার মধ্যে আশুলিয়া থেকে উদ্ধার করেছে পুলিশ নোয়াখালীতে ১২ মামলার আসামী অস্ত্রসহ গ্রেপ্তার পঞ্চগড়ে প্রতিবন্ধী ভাতা‘র টাকা মেরে দিলেন ইউপি সদস্য  রৌমারীতে পরকীয়ার জেরে যুবক খুন নওগাঁয় প্রধানমন্ত্রীর উপহার পেয়ে হাসি ফুটলো ৫০২ ভূমিহীন পরিবারের মুখে অষ্টম শ্রেণির শিক্ষার্থী ৪ মাসের অন্তঃসত্ত্বা! বন্ধ করে দেওয়া হবে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান জমি সহ সুসজ্জিত পাকাঘরে স্থায়ী নিবাস হচ্ছে কুড়িগ্রামের ১১শ ভূমিহীনের গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান কার্যক্রম ভার্চুয়ালে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী 

নির্ধারিত তারিখেই বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

ডেস্ক নিউজ:
  • Update Time : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১

৪১তম বিসিএসের প্রিলিমিনারি (এমপিকিউ টাইপ) পরীক্ষা নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে। সূচি অনুযায়ী শুক্রবার (১৯ মার্চ) পূর্ণাঙ্গ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। এ বিষয়ে বুধবার (১৭ মার্চ) প্রার্থীদের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে নির্দেশনা দেওয়া হয়েছে ।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ‘নির্ধারিত তারিখেই পরীক্ষা অনিুষ্ঠিত হবে। প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। পূর্ণাঙ্গ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা হয়েছে।’

পিএসসি কর্তৃপক্ষ মঙ্গলবার (১৬ মার্চ) পরীক্ষা সংক্রান্ত নির্দেশনা দেয়। নির্দেশনায় বলা হয়, আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯ এর প্রিলিমিনারি টেস্ট (এমসিকিউ টাইপ) ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় পরীক্ষা গ্রহণের বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

তবে বৃহস্পতিবার (১৮ মার্চ) সকাল থেকে একটি চক্র পরীক্ষা হবে না বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে দেয়। গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়েছে সরকারি কর্মকমিশন (পিএসসি)।

মানতে হবে যে সব নির্দেশনা
১) প্রতিটি পরীক্ষা হলে পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
২) পরীক্ষা হলের বাইরে পরীক্ষার্থীদের হাত ধোয়া বা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।
৩) পরীক্ষার্থীদের হলে প্রবেশের সময় শরীরের তাপমাত্র পরিমাপ করার জন্য নন-কন্ট্যাক্ট ইনফ্রারেড থার্মোমিটারের সুবিধা রাখতে হবে।
৪) প্রতিটি পরীক্ষা হলের কন্ট্রোল রুমে মাস্ক এবং জীবাণুনাশকের ব্যবস্থা থাকতে হবে।
৫) শিক্ষাপ্রতিষ্ঠানের মেঝেসহ সব এলাকা পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে।
৬) স্বাস্থ্যবিধি পালনের বার্তা সম্বলিত পোস্টার/ফেস্টুনের মাধ্যমে প্রচারণা চালাতে হবে।
৭) অপেক্ষমাণ জনসমাগম নিয়ন্ত্রণ করতে হবে। এক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা নেওয়ার পরামর্শ দেওয়া হয়।
৮) শিক্ষাপ্রতিষ্ঠানে পানি, স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনার সুবিধা এবং পরিষ্কার পরিবেশ নিশ্চিত করতে হবে।
৯) শিক্ষার্থীরা কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রেখে হলে প্রবেশ করবেন। প্রয়োজনে গোল চিহ্ন দিয়ে দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করে দিতে হবে। মাস্ক ছাড়া কোনও পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে দেওয়া হবে না।
১০) আসন ব্যবস্থায় দুই জন পরীক্ষার্থীর মধ্যে কমপক্ষে তিন ফুট দূরত্ব রাখতে হবে।
১১) পরীক্ষা হলের বাইরে অভিভাবকদের সমাবেশ পরিহারসহ যে কোনও ধরনের জনসমাগম পরিহার করতে হবে।

এসব নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছে পিএসসি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com