শনিবার, ১৯ জুন ২০২১, ০৩:২২ পূর্বাহ্ন

দেশে তিন মাসের রেকর্ড ভাঙলো করোনা

ডেস্ক নিউজ:
  • Update Time : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১

গত ২৪ ঘন্টায় করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ১৮৭ জনের দেহে। গত ৯ ডিসেম্বরের পর আজ বৃহস্পতিবার (১৮ মাদিনে শনাক্ত ২ হাজার ছাড়িয়ে গেলো। ৯ ডিসেম্বর শনাক্ত ছিল ২ হাজার ১৫৯ জন। নতুন শনাক্তদের নিয়ে দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগী মোট শনাক্ত হলেন ৫ লাখ ৬৪ হাজার ৯৩৯ জন।

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৬ জন। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৮ হাজার ৬২৪ জন। ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। সরকারি হিসাব মতে, গত এক বছরে মৃতের সংখ্যা সাড়ে ৮ হাজারের বেশি।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫৩৪ জন, তাদের নিয়ে দেশে করোনা থেকে এখন পর্যন্ত সুস্থ হলেন পাঁচ লাখ ১৭ হাজার ৫২৩ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় দৈনিক শনাক্তের হার ১০ দশমিক ৪৫ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১২ দশমিক ৯৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৬১ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ হয়েছে ২১ হাজার ২১২টি আর পরীক্ষা হয়েছে ২০ হাজার ৯২৫টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ লাখ ৪৯ হাজার ১৯৪টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ১৯ হাজার ৮৭২টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১০ লাখ ২৯ হাজার ৩২২টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৬ জনের মধ্যে পুরুষ ১২ জন আর নারী চার জন। করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ছয় হাজার ৫২১ জন আর নারী দুই হাজার ১০৩ জন। শতকরা হিসাবে যা পুরুষ ৭৫ দশমিক ৬১ শতাংশ আর নারী ২৪ দশমিক ৩৯ শতাংশ।

মারা যাওয়া ১৬ জনের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন তিন জন আর ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন একজন।

তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১৩ জন আর চট্টগ্রাম, রাজশাহী ‍ও খুলনা বিভাগের আছেন একজন করে। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া এক হাজার ৫৩৪ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ১৭৫ জন, চট্টগ্রাম বিভাগের ৩২২ জন, খুলনা বিভাগের দুই জন, বরিশাল বিভাগের নয় জন, রাজশাহী বিভাগের আট জন, সিলেট বিভাগের ১৭ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন একজন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ১১০ জন আর ছাড়া পেয়েছেন ২৬ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ এক হাজার ৮৮২ জন আর ছাড়া পেয়েছেন ৯১ হাজার ৯৮৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন নয় হাজার ৮৯৯ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫৭০ জন আর ছাড়া পেয়েছেন ৪০৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩৬ হাজার ৩৫০ জন আর ছাড়া পেয়েছেন ছয় লাখ তিন হাজার ৫১০ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩২ হাজার ৮৪০ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com