রবিবার, ২০ জুন ২০২১, ০৩:০৬ অপরাহ্ন

বিদ্রোহীদের সাথে সংঘাতে আহত চাদের প্রেসিডেন্টের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:
  • Update Time : বুধবার, ২১ এপ্রিল, ২০২১

বিদ্রোহীদের সঙ্গে সংঘাতে চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি আকস্মিকভাবে মারা গেছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, এই সপ্তাহের শেষ দিকে দেশটির উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সঙ্গে সংঘাত পরিদর্শন করতে গিয়ে আহত হন প্রেসিডেন্ট। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

১৯৯০ সালে এক সশস্ত্র অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন ইদ্রিস ডেবি। সম্প্রতি অনুষ্ঠিত এক নির্বাচনে টানা ষষ্ঠ মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বলে আশা করা হচ্ছে। এই নির্বাচনেও তিনি ৮০ শতাংশ ভোট পাবেন বলে ধারণা করা হচ্ছে।

প্রেসিডেন্টের মৃত্যুর পর চাদের সরকার ও পার্লামেন্ট বিলুপ্ত করা হয়েছে। গঠন করা হয়েছে একটি সামরিক কাউন্সিল। আগামী ১৮ মাস এই কাউন্সিল দেশ শাসন করবে বলে জানানো হয়েছে।

এই সপ্তাহের শেষ দিকে ইদ্রিস ডেবি লিবিয়া সীমান্তবর্তী এলাকায় বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর লড়াই প্রত্যক্ষ করতে যান। সেখানেই তিনি আহত হন। সেনা মুখপাত্র জেনারেল আজিম বারমানদোয়া আগুনা বলেন, যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে গিয়ে প্রেসিডেন্ট আত্মাহুতি দিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com