মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৭:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
কুড়িগ্রামে বিএনপি নেতার মৃত্যুতে জেলা বিএনপির শিশু বিষয়ক সম্পাদকের শোকবার্তা পাবনায় নিখোঁজ হওয়া শিশুকে ৩৬ ঘন্টার মধ্যে আশুলিয়া থেকে উদ্ধার করেছে পুলিশ নোয়াখালীতে ১২ মামলার আসামী অস্ত্রসহ গ্রেপ্তার পঞ্চগড়ে প্রতিবন্ধী ভাতা‘র টাকা মেরে দিলেন ইউপি সদস্য  রৌমারীতে পরকীয়ার জেরে যুবক খুন নওগাঁয় প্রধানমন্ত্রীর উপহার পেয়ে হাসি ফুটলো ৫০২ ভূমিহীন পরিবারের মুখে অষ্টম শ্রেণির শিক্ষার্থী ৪ মাসের অন্তঃসত্ত্বা! বন্ধ করে দেওয়া হবে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান জমি সহ সুসজ্জিত পাকাঘরে স্থায়ী নিবাস হচ্ছে কুড়িগ্রামের ১১শ ভূমিহীনের গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান কার্যক্রম ভার্চুয়ালে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী 

বাঁশখালীতে সংঘর্ষ, নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ

ডেস্ক নিউজ:
  • Update Time : মঙ্গলবার, ৪ মে, ২০২১

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের নিহত ৫ জনের পরিবারকে আপাতত ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদান করতে এস আলম গ্রুপকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৪৫ দিনের মধ্যে ওই ঘটনায় ডিসি, পুলিশ ও এস আলম গ্রুপের করা তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি নিহতদের ৩ কোটি এবং আহতদের ২ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে আদালত রুল জারি করেছেন।

এ সংক্রান্ত দু’টি রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (৪ মে) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন জেড আই খান পান্না, সৈয়দা রিজওয়ানা হাসান ও সৈয়দা নাসরিন।

এদিকে রিট আবেদনে ওই ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের পাশাপাশি ঘটনায় তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কয়লা বিদ্যুৎকেন্দ্রের কাজ বন্ধ রাখার নির্দেশনা চাওয়া হয়। পাশাপাশি বাঁশখালীতে শ্রমিকদের সার্বিক অবস্থা জানতে শ্রম অধিদপ্তরের কাছে একটি প্রতিবেদন চাওয়া এবং শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৫ নিহতের ঘটনায় ডিসি ও এসপির নেতৃত্বে গঠন করা দুটি তদন্ত কমিটির রিপোর্ট দেওয়ার নির্দেশনা চাওয়া হয়।

এর আগে চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ৫ জন নিহত ও আহতর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে আরও ৫ টি সংগঠন হাইকোর্টে রিট দায়ের করে। সংগঠনগুলো মধ্যে রয়েছে, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নিজেরা করি, সেফটি অ্যান্ড রাইটস এবং অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভোলপমেন্ট (এএলআরডি)। গত ২৭ এপ্রিল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করা হয়।

তবে এর আগেও গত ২২ এপ্রিল একই ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত সহ বেশ কিছু নির্দেশনা চেয়ে আইন ও সালিশ কেন্দ্র (আসক) আরেকটি রিট দায়ের করে।

প্রসঙ্গত, গত ১৮ এপ্রিল ওই সংঘর্ষে ৫ জন নিহতের ঘটনায় প্রত্যেকের পরিবারকে ৩ কোটি এবং আহতদের ২ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে সরকার সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠায় আইন ও সালিশ কেন্দ্র। একইসঙ্গে ওই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে এবং নিহত ও আহত শ্রমিকদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে নোটিশে অনুরোধ জানানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব, শিল্প মন্ত্রণালয় সচিব, বাণিজ্য মন্ত্রণালয় সচিব, পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের এ নোটিশ পাঠানো হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com