শনিবার, ১৯ জুন ২০২১, ০৩:৪২ পূর্বাহ্ন

নওগাঁর মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদে কাঙ্খিত সেবা পেয়ে খুশি জনগণ

আককাস আলী, নওগাঁ প্রতিনিধি
  • Update Time : বুধবার, ৫ মে, ২০২১

নওগাঁর মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদে কাঙ্খিত সেবা পেয়ে খুশি হয়ে ঘরে ফিরছে জনগণ। সদর ইউনিয়ন পরিষদের সেবাসমূহের প্রতি আস্থা রাখছেন সাধারণ মানুষ। অত্র ইউনিয়নের গরীব, দুঃখী ও অসহায় মানুষের আস্থার প্রতীক হিসেবে কাজ করছেন উপজেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি বীরমুক্তিযোদ্ধা মরহুম মতিউর রহমান মতি মিয়ার পুত্র উপজেলা আওয়ামীলীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক বর্তমান ইউপি চেয়ারম্যান মুহাম্মদ মাহবুবুর রহমান ধলু।

কাঙ্খিত সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তিনি সর্বদা সচেষ্ট। সেবা নিতে আসা জনগণকে যেন ঘুরতে না হয় সেজন্য তিনি সকাল ১০ টা থেকে সন্ধ্যা অবধি পরিষদেই অবন্থান করেন। ইতিমধ্যে তার নেতৃত্বে গ্রাম আদালতের বিচার ব্যবস্থায় আস্থা ফিরেছে সাধারণ মানুষের। স্বল্প খরচে অল্প সময়ে সঠিক বিচার পেয়ে খুব খুশি এখানকার জনগণ।

“নওগাঁর মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) ওয়েবসাইটে বাজেটসহ উন্নয়ন প্রকল্পের কোনো তথ্যই হালনাগাদ করা হচ্ছে না বছরের পর বছর। ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রশ্নবিদ্ধ! তথ্যের অবাধ প্রবাহ না থাকায় দুর্নীতির অবারিত সুযোগ সৃষ্টি হচ্ছে বলে মনে করেন স্থানীয় সচেতন মহল।” এমন একটি প্রতিবেদন পত্রিকায় প্রকাশ হলে সরোজমিনে গিয়ে দেখা যায়, সাধারণ জনগণ কাঙ্খিত সেবা পেয়ে খুশি। কোন তথ্য কোথায় গেলো না গেলো সে বিষয়গুলো নিয়ে মাথা ব্যাথা নেই জানিয়ে সেবা নিতে আসা কলেজ পাড়া মহল্লার শাহজাহান আলী, পশু হাসপাতাল পাড়ার আনোয়ার হোসেন বাবু, আব্দুল মোতালেব, জাকারিয়া হোসেন জাকির সহ আরো অনেকেই জানান, ইউনিয়ন পরিষদের কার্যক্রম, গুরুত্বপূর্ণ নোটিশসহ বিভিন্ন সভার কার্যবিবরণী, উন্নয়ন প্রকল্পের তথ্য এবং সুবিধাভোগীদের তালিকা আর বাজেট, আয়-ব্যয় ও উন্নয়ন প্রকল্পের তালিকা ওয়েব সাইটে দিলেই সাধারণ মানুষ বঞ্চিত হবে না এ কথাও ঠিক নয়। এ জন্য সেবার মানষিকতা নিয়ে মানুষের পাশে এসে দাঁড়ানো প্রয়োজন।

তারা আরো জানান, মুহাম্মদ মাহবুবুর রহমান ধলু চেয়ারম্যান হিসেবে শপথ নেয়ার পর থেকে সেবা নিতে আসা মানুষদের বাড়ি দোকানসহ অন্যান্য জায়গায় চেয়ারম্যানের খোজে যেতে হয় না। তিনি সার্বক্ষণিক সেবাদানের জন্য পরিষদেই অবস্থান করেন।

ইউনিয়ন পরিষদ থেকে সাধারণ মানুষ কী কী সেবা পেয়ে থাকে জানতে চাইলে মহাদেবপুর সদর ইউপি’র সচিব গোলাম রাব্বানী মল্লিক বলেন, নাগরিক সনদপত্র, ইউপির বিভিন্ন সনদপত্র ও প্রত্যয়ন পত্র, জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স, প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা ও মার্তৃকালীন ভাতা ভোগীর তালিকা তৈরি ও ভাতা প্রদান, ভিজিডি, ভিজিএফ ও জিআর বিতরণ, গ্রাম আদালতের মাধ্যমে স্বল্প খরচে ন্যায় বিচার পাবার নিশ্চয়তা ইত্যাদি সেবা প্রদান করা হয়ে থাকে।

ইউপি চেয়ারম্যান মুহাম্মদ মাহবুবুর রহমান ধলু জানান, বর্তমানে ইউনিয়ন পরিষদের কাজ অনেক বেড়ে গেছে। ব্যাপক কাজের চাপ থাকায় ওয়েবসাইট হালনাগাদ করা সম্ভব হচ্ছে না।’ তবে ওয়েবসাইট হালনাগাদ করা উচিত। এতে সবাই সব সময় আপডেট তথ্য পাবে।

তিনি আরো জানান, তথ্যের অবাধ প্রবাহ না থাকায় দুর্নীতির অবারিত সুযোগ সৃষ্টি হচ্ছে, ফলে মাঠপর্যায়ে দুর্নীতি ও প্রকল্পের অর্থ লুটপাট বাড়ছে। এমন অভিযোগ সঠিক নয়। ইউনিয়ন পরিষদের সকল সদস্যদের নিয়ে কমিটি গঠন করে এ সকল কাজ করা হয়ে থাকে। তাছাড়া এলজিএসপি-৩ এর ওয়েবসাইটে সকল তথ্য আপডেট দেয়া হয়ে থাকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com