বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৪:৫৮ পূর্বাহ্ন

পঞ্চগড়ে চতুর্থবারের মতো পাওয়া গেল রেড কোরাল কুকরি

মোঃ বাবুল হোসেন পঞ্চগড় প্রতিনিধি
  • Update Time : মঙ্গলবার, ১১ মে, ২০২১

পঞ্চগড়ে চতুর্থবারের মতো নতুন প্রজাতির আরেকটি ‘রেড কোরাল কুকরি’ সাপ পাওয়া গেছে। তবে প্রথমটি কিছুটা আহত ও দ্বিতীয়টি মৃত এবং তৃতীয়টি পুরো অক্ষতভাবে উদ্ধার করা হলেও এবার চতুর্থবারের মতো দেখা দেওয়া রেড কোরাল কুকরি সাপটি স্থানীয়দের আঘাতে মারা গেছে।

সোমবার (১০ মে) দিনগত রাতে সাপ উদ্ধার, সংরক্ষণ ও অবমুক্তকারী সহিদুল ইসলাম (বিএসএস) সাপটির মৃত্যুর বিষয়টি  নিশ্চিত করেন। এর আগে, সকালে পঞ্চগড় সদর উপজেলার টুনিরহাট ঘটবর মাঝপারা স্কুল সংলগ্ন একটি পেয়েরা বাগান থেকে সাপটি বের হয়।

সহিদুল ইসলাম  বলেন, টুনিরহাট ঘটবর মাঝপারা স্কুল সংলগ্ন পেয়েরা বাগান থেকে সোমবার সকাল ৭টায় সাপটি বের হয়। এসময় বাগানের কর্মরত লোকজন সাপটিকে দেখতে পেয়ে স্থানীয়দের সহযোগীতায় মারার চেষ্টা করে।

তখন স্থানীয় জাহিদুল ইসলাম নামে এক ব্যক্তি সাপটিকে মারতে দেখে আমাকে খবর দেয় এবং সাপটি মারতে নিষেধ করে। তাক্ষনিক ঘটনাস্থলে যেতে না পারায় ভিডিও কলে সাপটি দেখার চেষ্টা করি।

এটি রেড কোরাল কুকরি সাপ ছিল। এর মাঝেই স্থানীয়দের লাঠির আঘাতে সাপটি মারা যায়। পরে মৃত সাপটিকে বাগানের লোকজন ও স্থানীয়রা মাটিতে পুঁতে দেয়।

তিনি আরো বলেন, বাংলাদেশে প্রথম পাওয়া এই রেড কোরাল কুকরি সাপটি উঠে এসেছে আন্তর্জাতিক গবেষণা পত্রে। বাংলাদেশের সর্পতালিকায় যুক্ত হলো নতুন এক প্রজাতি। তবে চতুর্থবারের মতো উদ্ধার হওয়া এই সাপটি আমরা জীবিত উদ্ধার করতে পারলাম না।

এদিকে প্রথমবারের মতো গত ৭ ফেব্রুয়ারি পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজার এলাকায় মাটিকাটার সময়, দ্বিতীয় বারের মতো গত ২৬ ফেব্রুয়ারি বিকেলে পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট টুনিরহাট এলাকা থেকে স্থানীয়দের আঘাতে মৃত ও তৃতীয় বারের মতো গত ২০ এপ্রিল রাতে টুনিরহাট গ্রামে জীবিত অক্ষত রেড কোরাল কুকরি উদ্ধার করা হলেও এবার চতুর্থবার পাওয়া সাপটি স্থানীয়দের আঘাতে মারা যায়। এ নিয়ে এখন পর্যন্ত পঞ্চগড়ে রেড কোরাল কুকরি উদ্ধারের সংখ্যা দাঁড়লো ৪টিতে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com