শনিবার, ১৯ জুন ২০২১, ০৪:০৮ পূর্বাহ্ন

সাংবাদিক রোজিনা ইসলামের গ্রেফতারে আন্তর্জাতিক প্রতিক্রিয়া

ডেস্ক নিউজ:
  • Update Time : মঙ্গলবার, ১৮ মে, ২০২১

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে পাঁচ আটকে রেখে হেনস্তার পর মামলা ও গ্রেফতারের ঘটনাটি নিয়ে খবর প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু থেকে শুরু করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট বিভিন্ন শিরোনামে খবরটি প্রকাশ করেছে। একই সঙ্গে সাংবাদিকদের বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে গ্রেফতারকৃত এই সাংবাদিকের মুক্তির দাবি জানানো হয়েছে।

বেশিরভাগ আন্তর্জাতিক সংবাদমাধ্যম বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি)-এর প্রতিবেদনটি একই শিরোনামে প্রকাশ করেছে। প্রতিবেদনটির শিরোনাম হলো, ‘দুর্নীতি প্রকাশকারী বলে পরিচিত সাংবাদিককে গ্রেফতার করলো বাংলাদেশ’। সিয়াটল টাইমস, দ্য হিন্দু, এবিসি নিউজ, ডেইলি হেরাল্ড, দ্য স্টারসহ একাধিক সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছে।
দ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের জন্য পরিচিত রোজিনা ইসলাম। মহামারিতে স্বাস্থ্য সরঞ্জাম ক্রয়ে কোটি কোটি টাকা ব্যয়ের বিষয়টি তার সাম্প্রতিক প্রতিবেদনগুলোতে উঠে এসেছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়্যার শিরোনাম করেছে, বাংলাদেশ: ঔপনিবেশিক আমলের অফিশিয়াল সিক্রেটস আইনে গ্রেফতার সাংবাদিক রোজিনা ইসলাম। এতে বলা হয়েছে, দোষী সাব্যস্ত হলে ১৪ বছরের কারাদণ্ড বা মৃত্যুদণ্ডের শাস্তি হতে পারে এই সাংবাদিকের।

গ্লোবাল ইনভেস্টিগেশন জার্নলিজম নেটওয়ার্ক (জিআইজেএন)-এর নিন্দা

অনুসন্ধানী সাংবাদিকতাকে উৎসাহ প্রদানকারী সংস্থা জিআইজেএন টুইটারে রোজিনা ইসলামকে গ্রেফতারের নিন্দা জানিয়েছে। এক টুইট বার্তায় সংস্থাটি লিখেছে, ‘কী সব হচ্ছে বাংলাদেশ। দেশটির অন্যতম একজন সাংবাদিককে কয়েক ঘণ্টা আটক করে রাখা হলো। স্বাস্থ্য মন্ত্রণালয়, সাংবাদিকতা কোনো অপরাধ নয়। বিশ্ব পুরো ব্যাপারটি দেখছে।’

শর্তহীন মুক্তির দাবি জানালো অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিক রোজিনা ইসলামকে আটকের ঘটনা সাংবাদিকতার স্বাধীনতার ওপর আঘাত বলে উল্লেখ করেছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এক টুইট বার্তায় রোজিনা ইসলামকে শর্তহীনভাবে এবং দ্রুত ছেড়ে দিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

অবিলম্বে মুক্তির আহ্বান সিপিজের

রোজিনা ইসলামকে অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বিশ্বজুড়ে সাংবাদিকদের নিরাপত্তার জন্য কাজ করা নিউইয়র্কভিত্তিক সংগঠন দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। সোমবার সিপিজে এক বিবৃতিতে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে পুলিশি তদন্ত বন্ধ ও অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে সাংবাদিকদের গ্রেফতার বন্ধের আহ্বান জানিয়েছে।

দ্য সাউথ এশিয়ান উইম্যান ইন মিডিয়া’র উদ্বেগ

দক্ষিণ এশিয়ার নারী সাংবাদিকদের সংগঠন দ্য সাউথ এশিয়ান উইম্যান ইন মিডিয়া (এসএডব্লিউএম) রোজিনা ইসলামের গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে। সংগঠনটি উল্লেখ করেছে, রোজিনা সাংবাদিক হিসেবে তার দায়িত্ব পালন করছিলেন এবং স্বাস্থ্য ও অন্যান্য খাতের দুর্নীতি নিয়ে নিয়মিত প্রতিবেদন লিখে আসছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com