রবিবার, ২০ জুন ২০২১, ০৩:৩৩ অপরাহ্ন

ধর্ষণের বিরুদ্ধে জেগেছে জনতা, প্রতিবাদে উত্তাল রংপুরের রাজপথ 

জুয়েল বাবু, রংপুর প্রতিনিধি
  • Update Time : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনসহ সারাদেশে ধর্ষণ, নিপীড়ন ও সহিংসতা বন্ধ ও ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে রংপুরে পৃথকভাবে তিনটি মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৬ অক্টোবর) সকালে রংপুর প্রেসক্লাব চত্বরে, ধর্ষণ ও নিপীড়ন বিরোধ ছাত্র, জনতা ও সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীর ব্যনারে পৃথকভাবে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

একই দাবিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন সমাবেশ করেছে বহ্নিশিখা ও গ্রিন ভয়েসসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন।

এই প্রতিবাদ কর্মসূচিতে বক্তারা বলেন, ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে সরকার প্রধানের প্রতি আহ্বান জানান, তারা বলেন, সিলেটের এমসি কলেজে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে গণধর্ষণের পর নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন, এভাবে একের পর এক ধর্ষণ ও নারীর প্রতি নিপীড়ন, নির্যাতন বেড়েই চলেছে। বিচারহীনতার সংস্কৃতি ও আইনি প্রক্রিয়ার দীর্ঘ সুতরিতার কারণে নারীরা আজ ঘরে বাইরে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন। দ্রুত বিচার ট্রাইবুনাল গঠন করে সর্বোচ্চ শাস্তির মাধ্যমে ধর্ষণের বিরুদ্ধে সরকারের অবস্থান স্পষ্ট করতে হবে।

বক্তৃতায় অভিযোগ করা হয়, ধর্ষকদের অধিকাংশই ক্ষমতাসীন দলের নেতাকর্মী। সরকার চাইলে নিজের দলের নেতা-কর্মীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে এসব ন্যাক্কারজনক কর্মকাণ্ড বন্ধ করতে পারে। কিন্তুু তা না করে, আইনের ফাঁকফোকর দিয়ে তাদের মুক্তির ব্যবস্হা করা হয়। এ কারণে প্রতিদিন অসংখ্য অপরাধ সংঘটিত হচ্ছে। অবিলম্বে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান তারা।

প্রেসক্লাব চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে রংপুর জিলা স্কুল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও কারমাইকেল কলেজের শিক্ষার্থীরা ও গণজাগরণ মঞ্চ, জাগো রংপুর, জনতার রংপুর, ছাত্র অধিকার পরিষদ, বাংলাদেশ মহিলা পরিষদ, কারমাইকেল কাইজেলিয়া, শিক্ষা-সংস্কৃতি সংসদ, আমরাই পাশে রংপুর, সেবক বন্ধু স্বেচ্ছাসেবী সংগঠন সংহতি জানিয়ে এই মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়।

এতে অংশ নেন, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের রংপুর জেলা আহবায়ক হানিফ খান সজিব, যুগ্ম আহবায়ক ইমরান আহমেদ চাঁদ, যুগ্ম আহবায়ক ইমরান কবীর, সদস্য শাহ আলম, ইয়াসির আরাফাত, নিপু আকতার, সাবেক ছাত্রনেতা পলাশ কান্তি নাগ, সংস্কৃতি কর্মী নাসির সুমন, জনতার রংপুরের আহবায়ক ডা.সৈয়দ মামুনুর রহমান প্রমুখ। এছাড়াও রংপুর জেলার বিভিন্ন স্থানে ধর্ষণের প্রতিবাদে নারী সংগঠনসহ ছাত্র সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com