শনিবার, ১৯ জুন ২০২১, ০৩:০৪ পূর্বাহ্ন

নওগাঁয় আত্রাই নদীর পানি কমেছে ভাঙ্গনে বসতবাড়ী-ফসলি জমি নদী গর্ভে বিলীন

মোঃ আককাস আলী, নওগাঁ প্রতিনিধি
  • Update Time : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

নওগাঁর মহাদেবপুরে আত্রাই নদীর পানি কমতে শুরু করায় ব্যাপকভাবে নদী ভাঙ্গন দেখা দিয়েছে। উপজেলার আত্রাই নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ফাটল এবং পাড় ধসে ঘটনা একাধিকবার সংশ্লিষ্ট নওগাঁ জেলা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে অবহিত করা হলেও অদ্যবধি কার্যকরি কোন পদক্ষেপ গ্রহন করেনি বলে ভুক্তভোগীরা জানান।

সচেতন মহলের অভিযোগ পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের উদাসীনতার কারণে দিন দিন এ নদী ভাঙ্গনের প্রকপ বাড়ছে। নদী ভাঙ্গন রোধে কার্যকরি কোন প্রদক্ষেপ গ্রহন না করায় উপজেলা সদরের আত্রাই নদীর নবনির্মিত ঢালাই ব্রীজটি দিনদিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। ব্রীজ সংলগ্ন পশ্চিম প্রান্ত থেকে উত্তর দিকে প্রায় ৫’শ মিটার এলাকা জুড়ে ব্যাপক ভাবে আত্রাই নদীর পাড় ধসে পরছে।

গত তিনদিনে উপজেলার আত্রাই নদীর তীরবর্তী কুঞ্জবন বাজার এলাকার প্রতাব হালদার, প্রদিব হালদার, সন্তোষ হালদারের বসতবাড়ী নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ফলে ওই পরিবার গুলো চরমভাবে মানবেতর জীবনযাপন করছে। এছাড়াও উপজেলার নদীর তীরবর্তী শতশত ফসলী জমি ও ফলজ এবং বনজ বাগান নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

অপরদিকে উপজেলার সদরের রনজয়তলা, বুড়াশিবতলা, লক্ষনপুর, কুঞ্জবন, নুরপুর, সমাসপুর, শিবগঞ্জ বাজার এলাকা এবং রামচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন আত্রাই নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধে এবং পাড়ে ব্যাপক ভাবে ধস নামাসহ ভাঙ্গন দেখা দিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে অসন্তোষ প্রকাশ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বলেন, ক্ষতিগ্রস্থ জেলে সম্প্রদায়ের লোকজনদের পুর্ণবাসনের তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহন করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 dainikjonokotha.com
Theme Developed BY ThemesBazar.Com